Saturday, July 4, 2015

রাধামন-ধনপুদি কাহিনীর ইতিহাস

চাকমা জাতির আদিনিবাস ছিল চম্পকনগর। সেই চম্পকনগর রাজ্যের প্রত্যন্ত অঞ্চলের একটি জনবসতি গ্রামের নাম ছিল ধনপাতা। গ্রামটি ছিল ধনে জনে পরিপূর্ণ এবং ঐ গ্রামের ছয়কুড়ি মানে একশ বিশটি চাকমা পরিবার বাস করতো। তখন চাকমারা মাচাং ঘরের উপর বাস করতো। ধনপাতা গ্রামের সব বাড়িই ছিল মাচাংঘর। চম্পকনগরেরর সেই ধনপাতা গ্রামের মেনকা ও কুপুদি নামে দুইবোন বাস করতো। একসময় তাদের বিয়ে হয় ঐ গ্রামের অবস্থাসম্পন্ন ঘরে। মেনকার স্বামীরর নাম জয়মঙ্গল শুধুঅবস্থাসম্পন্ন নয় সেই ধনপাতা গ্রামের বিশার প্রভাব প্রতিপত্তিও ছিল। একসময় তাদের দুবোনের মধ্যে মেনকার ঘরে জন্ম হয় রাধামন ার কুপুদির ঘরে জন্ম হয় ধনপুদি। রাধামন ধনপুদি থেকে একবছরের বড়। তারা দুজন বেড়ে ওঠে মা-বাবা, নানা-নানি, দাদা-দাদির কোল বেয়ে। শিশুকালে তাদের নানা নানিরা দোলনায় বেয়ে নানা-রকম ঘুম পাড়ানি গান গেয়ে ঘুম পাড়াতো। যেমনঃ
নাদিন দ্বিবে এধঝেবর,
দাঙর দাদা একবজর।
গলা মরিজে বান্যেগোই,
পারবো দগা আন্যেগোই।
নাক্স গাজর রিবেং জু,
বুন্যাদুলোন কেরেং জু।
কেরেং জু ধুলোন কেরেদ চাদ,
এবেত বুনিলো চলাবাপ।
ধুলোন বুনানা থুম অল,
নাদিন দুওবো তুলিল।
বোত্যা দোরি ঘনপাক,
অলি দাগিদের চলাবাপ।
সোনার দোলোনত রুবোর দোরি,
দাদালোই বেবে ঘুম যাদন সমারে দোলনত পরি।
অলিরে অলি অলি অলি,
আদর লোইয়্যা গলি।
আমা দাদা মারি আনিব ঝার পেইক।
ধুল্ল বুয়ারে ধুলনান,
আহজি উধিল জনমান।
মেইয়্যা দিদিল মেইয়্যা জালে,
মাত্তল অল মহাকাল।
দিনর গাঙে দিন উজাদন,
গুরো দুওবো বারদন।
এ্যাহেধ ফরেল হাদাবন,
চিগোন ছড়ার পাদাবন।
মেনকা পুও রাধামন।
রঙকুদি বিদ্যা দোল গমপুদি,
কুপুদি ঝিব ধনপুদি।
চগদায় কামাল্যে থুরকুন,
মেনকা বোন, পুগো বেল ফুজিমে গেল
ফুদিলেম খনাত ঝেদেনা খৈ,
গাবুর, সুন্দর অলোখকোই।
গুল সদরত পল্লাকখোই,
সাগর দিন গেলগোই।
বেবেই ধনপুদি বার বজরত পল্লগোই।
ঘিলে হারাত তাক চেলাক,
সয় সমাজ্জে লাক পেলাক।


এভাবে দোলনায় দুলতে দুলতে কবে যে তারা কৈশর পেরিয়ে যৌবনকালে পদার্পণ করলো তাদের কারোর হুঁশ নেই। একদিন মাটিতে নেমে খেলতে শুরু করে সঙ্গী- সাথীদের নিয়ে ঘিলে খেলা, নাদেং খেলা,পোর খেলা, পোত্তি খেলা, গুদু খেলা করে। যেমনঃ
ফুলে ল্যাম্যা ফুল বিঝু,
তারপর দিন মূল বিঝু।
সমারে বেরাদন গুরো ঝাক,
ঘিরে ভাগ গোন্যে চলাবাপ।
ধল্য ঘিলে এক থাগত,
মিলে মদ্দে এক ফাগত।
লামি এলাক গরত্তুন,
অলাক এক ফাগত মরত্তুন।
পেংগুল রাঙা ঘিলেগুন,
কমর দর মিলেগুন।
লামি ঘোস্য ফুরেলাক,
আদাম্যা পাড়াল্যা থুবেলাক।
বোত্যা দোরি ঘনপাক,
খবর দিল চলাবাপ।
কখনো মুখে খেংগরং, বাঁশি, ধুধুক, শিঙ্গ বাজাতে শিখলো। এভাবে তারা একদিন হেসে খেলে তাদের পৃথিবী বড় হয়ে উঠলো এবং বয়স বাড়ার সাথে সাথে সঙ্গী সাথীদের অনেকে বড় হয়ে গেল।মূলত রাধামন ধনপুদি কাহিনী চাকমাদের একটি ঐতিহ্যবাহী কাহিনী। চম্পকনগরের সুন্দরী কন্যা কুপুদির কন্যা ধনপুদি এবং মেনকা পুত্র রাধামনের প্রেম মিলন বিরহ নিয়ে রাধামন - ধনপুদির অমর প্রেম কাহিনী রচিত হয়েছে। এ কাহিনীর মধ্যে দেখা যায়, চাকমাদের প্রাচীন সামাজিক প্রথা এবং সামাজিক ঐতিহ্য। যেমন তাদের দুজনের দীর্ঘদিনের প্রেম থাকা সত্তেও ধনপুদির মা বাবা তাদের একমাত্র ভালোবাসাকে উপেক্ষা করে প্রতিবেশী গ্রামের এক ধনী দেখে আদিচরণের সাথে বিয়ের বন্দোবস্ত করে। এতে ধনপুদির মতকে প্রাধান্য না দেওয়ার কারণে জোরপূর্বক আদিচরণের সাথে বিের পিড়িতে বসতে হয় ধনপুদির । ধনপুদিকে দেখতে এলে....
হল্যা মেলি পান খাদন,
ধনপুদিরে বৌ চাদন।
বগরা মুঝি কপুদি,
কয়দ্যা ঝিবরে বৌ-দি।
বিদুর শুনি রাগ বাড়ে,
উরুজ আহ্রাজ হাম গরে।
তাগল লাগেই সামেই ব,
দেঘা আনিলাক জামেইব।
আদাম্যা গুরো খাপ্পেই চান,
আদিচরণরে রিনি ছান।
সাঝিত তলে ঝামপাদি,
নোনেয়্যা ভোন্ন ধনপুদি।
পিঝুম বাচ্ছো ধোয্যাগোই,
সামু পাগেই পোয্যাগোই।
সিত্তুন ঘরত উথ্যাগি,
সাঝিত তলে বোচ্ছেগি।
মরিছ বাদে ধনপুদি,
কামদ বাচ্ছে কপুদি।
পানে খেইয়্যা সিবুদি,
গত্তন আদিচরণরে বিগিদি।
মেলাঘরো জামেইব,
বেবে ধনপুদিলোই হুব মানেব।
আধহ ভরেইনে দৈ খেইয়্যা,
নিজ দি আদিচরণরে চেই যেইয়্যা।
ফুলর কাবর বিঝেদি,
বোচ্ছে ধনপুদিমা পিজেদি।
পিজি গেল আজুরে দেগেই দিল,
আদিচরণ এ্যাই য়ে ত বৌ- ব।
মুজুঙে কপুদি মুজিরে
গানে ধূলে নাঝদন,
জাগায় জাগায় আহজদন।
মুঝি কপুদি হাঝিল,
দাদা আদিচরণে লাজেল।
সালাঙ গোরি পোয্যাগোই পান,
লঘে সিবুদি উল্লেই পল্ল পিজেদি,
ফেল্যা আহথান বিজেদি।
দৈয়্যা মাধাত ঘি অব,
হল কপুদি হি অভ।
বুগদ ফুদিল শক্তি শেল,
ঘরত্তুন চিত্তি নামি গেল্।
আজু ঘরত বোচ্ছেগোই,
গুজুরি গুজুরি হানেল্যেই।
বোত্যা দোরি ঘনপাক,
হল আজু চলাবাপ।
ভাদে হাবরে হেই পেবে,
দিলে মা বাবে যেই পেবে।
নিরুপায় ধনপুদি মা-বাবার এই সিদ্বান্ত কিছুতেই মেনে নিতে পারছেনা। কারণ তার সাথে রাধামনের দীর্ঘদিনের প্রেমের সম্পর্ক চলতেছে। অনেক দিনের মন দেওয়া নেওয়ার স্মৃতির ঘটনা কিছুতেই মন থেকে মুছে ফেলতে পারছেনা রাধামন আর ধনপুদি। তারপরেও আদিচরণের সাথে বিয়ের পিড়ি বা চুমংলঙ অনষ্ঠানে বসতে হয় ধনপুদির। এরপর...
চেরোহিত্যে বাদ্য বাজাদন,
ডুলে ডগরে নাঝদন।
কামদ বাচ্ছে যেদেই কপুদি,
চুমুলঙ পানি হুম্মো গাঙত ভরা গেল
নোনিয়্যে ভোন্নো ধনপুদি।
গাঙত এক সালাং দি বোচ্ছেগোই,
গুজুরি গুজুরি নোনিয়্যে ভোন্ন হানেল্যেই।
পানি হুম্মো ভোজ্জেগোই,
চালাগি বুদ্ধি তুল্যেগোই।
চুমুলঙ পানি হুম্মোলোই,
রাধামনদাগি ঘরত উথ্যেগোই।
চাকমাদের রীতিতে এই চুমুলঙ পানি নিয়ে যেই ঘরে উঠে সেই ঘরে বৌ হতে হয়। তাই ধনপুদি রাধামন ঘরে চুমুলঙ পানি নিয়ে উঠার কারণে ধনপুদির মা-বাবা ধনপুদিকে চাকমা রীতি অনুযায়ী রাধামন ঘরে বিয়ে দিতে বাধ্য হই। এজন্য চাকমারা কনে যখন পানি আনতে যায় তখন কনের সাথে ৪/৫ জন সঙ্গী যেতে দেওয়া হয় যাতে কনে ভুলে চুমুলঙ পানি নিয়ে অন্যের ঘরে না উঠে।. ..থুম অল...

No comments:

Post a Comment